• E-paper
  • English Version
  • শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৫:৪২ অপরাহ্ন

যাঁর দখলে দেশ ঘোরার বিশ্ব রেকর্ড

  • আপডেট টাইম : সোমবার, ২৩ জুলাই, ২০১৮
  • ১৭০ বার পঠিত

কাশী সমাদ্দার ভারতীয় বাঙালি পর্যটক। ২০০৮ সালে গড়েছেন সবচেয়ে বেশি দেশ ঘোরার রেকর্ড। যে কীর্তি এখনো তাঁর দখলে রয়েছে। ঢাকায় এসে রেকর্ড গড়ার এক দশক পূর্তিতে সেই গল্পই শোনালেন তিনি।

ঢাকায় সস্ত্রীক বেড়াতে এসেছেন কাশী সমাদ্দার। উঠেছেন পল্টনের একটি আবাসিক হোটেলে। এটুকু জানার পর গুগলে তাঁর সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করি। চমকে উঠতে হলো, কাশী সমাদ্দার একজন বাঙালি পর্যটক। বিশ্বের সব কটি স্বাধীন দেশ ঘুরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস গড়েছেন। তিনি এসেছেন ঢাকায়। জুন মাসের এক সকালে তাঁর হোটেলে চলে যাই। আলাপ শুরু হলো। একটু উসকে দিতেই গড়গড় করে বলতে শুরু করেন নিজের পর্যটকজীবনের গল্প।

দেখব এবার জগৎটাকে
সাধারণ কৃষক পরিবারের সন্তান কাশী সমাদ্দার। পড়াশোনায় ছিলেন মেধাবী। স্কুল ও কলেজ গ্রামের স্কুলে। পড়াশোনার পাট চুকিয়ে চাকরি করেছেন। ১৯৯৪ সালে দিল্লির একটি বহুজাতিক প্রতিষ্ঠানের ভাইস প্রেসিডেন্ট হন তিনি। এরই মধ্যে নিজের দেশ ভারতের সব কটি রাজ্য ঘুরে শেষ করেন। সিদ্ধান্ত নেন, পরের বছর থেকে বিশ্ব দেখবেন।

১৯৯৫ সালে ভ্রমণ শুরু করেন নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম থেকে। এরপর মাত্র ৬ বছর ১০ মাস ৭ দিন সময়ের মধ্যে ১৯৪টি দেশ ভ্রমণ করেন তিনি। সর্বশেষ ১৯৫তম স্বাধীন দেশ দক্ষিণ সুদানে গিয়ে তিনি বিশ্ব রেকর্ড করেন। তিনি মনে করেন, এই জয় সব উন্নয়নশীল দেশের মানুষের। মানুষ তাঁর বিশ্ব রেকর্ডকে সম্মান করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..